শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
spot_img

সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডে আজ

শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

দু’দেশের ওয়ানডে সিরিজে এখন সমতা। তবে শ্রীলংকার বিপক্ষে টানা দ্বিতীয় সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আজ তৃতীয় ও শেষ ওয়ানডেতে খেলতে নামছে স্বাগতিক বাংলাদেশ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দুর্দান্ত সেঞ্চুরিতে ৬ উইকেটের জয় দিয়ে সিরিজ শুরু করেছিলো বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় ম্যাচ ৩ উইকেটে জিতে সিরিজে ১১ সমতা ফেরায় লংকানরা। আজ তৃতীয় ও শেষ ম্যাচটি জিততে পারলে শ্রীলংকার বিপক্ষে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ জয়ের নজির গড়বে বাংলাদেশ। স্বাগতিক দল এমন সুর্বণ সুযোগ হাতছাড়া করতে নারাজ।

সিরিজ নির্ধারণী এ ম্যাচের আগে গতকাল বাংলাদেশের অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ বলেন, আমরা সিরিজ জয়ের জন্য সর্বোচ্চ চেষ্টা করবো। যেমনটি আমরা সবসময় বলে আসছি। আমাদের দল হিসেবে খেলতে হবে এবং যখন আমরা একটি দল হিসাবে খেলি, আমাদের যে কোনও ম্যাচে জয়ের সুযোগ অনেকখানি বেড়ে যায়।

সিরিজের প্রথম দুই ম্যাচে রানের খাতা খুলতে না পারায় তৃতীয় ওয়ানডে থেকে তারকা ব্যাটার লিটন দাসকে বাদ দেওয়ার মত সাহসী সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। লিটনের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন মিডল অর্ডার ব্যাটার জাকের আলি অনিক। এর মানে সিরিজ নির্ধারণী ম্যাচের জন্য ভিন্নভিন্ন বিকল্প নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। লিটনের জায়গায় অন্য একজন ওপেনার বা অধিনায়ক শান্তকে ইনিংসের শুরুতে পাঠিয়ে মিডল অর্ডারে জাকেরকে খেলানোর বিকল্প আছে বাংলাদেশের। লিটনকে নিয়ে মিরাজ বলেন, জাতীয় দলে অটো চয়েস বলে কিছু নেই। মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসানদের ন্যায় দলে জায়গা পাকা করতে সবসময়ই পারফর্ম করতে হবে। অতীতে অসাধারণ ইনিংস খেলেছেন লিটন। বাংলাদেশের হয়ে বেশ কিছু স্মরণীয় ইনিংস আছে তার। এই মুহূর্তে ফর্মহীনতায় ভুগছে সে। কিন্তু আমি বিশ্বাস করি, খুব দ্রুতই দলে ফিরবে সে। যেহেতু তৃতীয় ওয়ানডে সকালে শুরু হবে সেহেতু এ ম্যাচে শিশির খুব বেশি প্রভাব ফেলবে না। এজন্য অনেক কিছুই পরিবর্তনের সম্ভাবনা আছে। শেষ দুই ম্যাচে প্রথম ব্যাট করা দলের হারের পেছনে বড় প্রভাব ফেলেছে শিশির।

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে শেষ ম্যাচ খেলা হচ্ছে না বাংলাদেশের পেসার তানজিম হাসান সাকিবের। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন আরেক পেসার হাসান মাহমুদ। প্রথম দুই ম্যাচে আশানুরূপ পারফরমেন্স করতে না পারায় বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় শেষ ম্যাচের একাদশে সুযোগ পেতে পারেন ডানহাতি লেগস্পিনার রিশাদ হোসেন। লেগস্পিন ছাড়াও ডেথ ওভারে ব্যাট হাতে ঝড় তুলতে পারদর্শী রিশাদ। রিশাদের ব্যাপারে মিরাজ বলেন, অনেক দিন ধরেই একজন লেগ স্পিন অলরাউন্ডার খুঁজছিল বাংলাদেশ দল। রিশাদের মধ্যে ওমন দক্ষতা আছে। আমি বিশ্বাস করি, এখনও অনেক কিছু দেওয়ার এবং অনেক কিছু শেখার আছে তার।

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে বাংলাদেশ সফরের বাকি অংশ থেকে পেসার দিলশান মাদুশঙ্কা ছিটকে পড়ায় চিন্তিত শ্রীলংকা শিবির। মাদুশঙ্কার অনুপস্থিতি স্বস্তি দিবে বাংলাদেশকে। কারন নতুন বলে দু’দিকে সুইং করানো মাদুশঙ্কার ডেলিভারি সামলাতে হিমশিত খেতে হচ্ছে টাইগার ব্যাটারদের। শেষ আট ম্যাচে মুখোমুখি লড়াইয়ে সমান চারবার করে জয় পেয়েছে বাংলাদেশশ্রীলংকা। এরমানে, তৃতীয় ম্যাচে কোন দলই ফেভারিট নয়। সব মিলিয়ে শ্রীলংকার বিপক্ষে ৫৬ ম্যাচের মধ্যে ১১টিতে জয় ও ৪৩টিতে হেরেছে বাংলাদেশ। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here